Home » পরিচিতি » অধ্যক্ষের বাণী

অধ্যক্ষের বাণী

الحمد لله رب العالمين. الصلاة و السلام علي سيد المرسلين. وعلي آله و أصحابه أجمعين. أما بعد

 

বিশ্ববরেণ্য শিক্ষাবিদ ড. সৈয়দ আলী আশরাফ র. এর শিক্ষার ইসলামীকরণের সূতিকাগার হল ‘তাহফিযুল কুরআনিল কারিম ফাযিল (ডিগ্রি) মাদ্রাসা’। দুই দশকেরও বেশি সময় ধরে তা নিজস্ব আদর্শ ও গতিতে ইসলামী শিক্ষা-বিস্তারে নিয়োজিত। সূচনা থেকে এর সফলতার ধারা আজও সমান গতিশীল।

আল-হামদু লিল্লাহ, মক্তব থেকেই এখানকার ছাত্রদের যথাযোগ্য করে গড়ে তোলার প্রয়াস নেওয়া হয়। এ জন্য এখানে একটি শিশু শিক্ষা-জীবনের শুরুতেই তাজবীদসহ কুরআন পড়ার দক্ষতা অর্জন করে। সেই সঙ্গে দৈনন্দিন জীবনের মাসয়ালা-মাসায়েল এবং ইসলামী বিষয় সম্পর্কেও সে জ্ঞাত হয়। যথাসময়ে এবং সিলেবাস অনুযায়ী হিফয সম্পন্ন করার সফলতা ইতিমধ্যে স্বীকৃত হয়েছে। মাদরাসার সেমিস্টার ও বার্ষিক পরীক্ষাসহ বোর্ডের পরীক্ষায়ও ছাত্রদের কৃতিত্ব সর্বজনবিদিত।

সুন্নতের পা-বন্দিসহ ছাত্রদের তাযকিয়ায়ে নাফস তথা আমল-আখলাক শুদ্ধিকরণ এবং ইসলামের মানদণ্ড অনুসারে তাদেরকে শিষ্টাচারী হিসাবে গড়ে তোলার কঠিন দায়িত্ব আমরা নিরলসভাবে পালন করে যাচ্ছি। অনিসলামী-অমানবিক নানা প্রবণতায় সংক্ষুব্ধ বর্তমান বিশ্বে একজন শিশুকে ইসলাম-নিবেদিত সুযোগ্য মুসলিম হিসাবে গড়ে তোলাই আমাদের মূল লক্ষ্য। তাই ইলমে-দীনের সঙ্গে সঙ্গে জাগতিক নানা জ্ঞানে বিভূষিত করার প্রচেষ্টায়ও আমরা সমান ভাবে আন্তরিক।

বিশ্বের নানা প্রান্তে নানা সময়ে ইতিহাসের সাক্ষী অনেক বিখ্যাত ইসলামী প্রতিষ্ঠান রয়েছে, আমরা সে-সব প্রতিষ্ঠানেরই ধারাবাহিকতা মাত্র। তবে কালের পরম্পরায় আমাদের সামনে চ্যালেঞ্জ অনেক বেশি, তাই দায়িত্বও বেশি। এ দায়িত্ব পালনের প্রতিশ্র“তি নিয়েই আমরা এগিয়ে যেতে চাই। রাসুল সা. এর আদর্শ ও দিক-নির্দেশনা নিয়ে শিক্ষাকেন্দ্রিক এ প্রচেষ্টায় আমরা সফল হতে চাই। মহান রাবুবল আলামীনের দরবারে আমাদের একান্ত নিবেদন, যেন প্রয়োজনীয় সকল উপায়-উপকরণসহ তিনি আমাদের পথ-পরিক্রমা সহজ করে দেন। আমীন।

(মোঃ হামিদুর রহমান)
অধ্যক্ষ (ভারপ্রাপ্ত)